কীভাবে হবেন একজন শিক্ষক: জেনে নিন বিস্তারিত

কীভাবে হবেন একজন শিক্ষক: জেনে নিন বিস্তারিত



শিক্ষক সম্পর্কে এ.পি.জে আবদুল কালাম আজাদ বলেছিলেন,

তিনজনই পারেন একটি দেশ বা জাতিকে বদলাতে। তাঁরা হলেন বাবা, মা ও শিক্ষক।

পরিবারের ও সমাজের শিক্ষা আমাদের কাছে শিক্ষক শব্দটাকে করে তুলেছে শ্রদ্ধা ও সম্মানের প্রতীক। ছোটবেলা থেকেই স্কুল কলেজের শিক্ষকদের দেখে আমরা অনেকেই হয়তো স্বপ্ন দেখেছি, সত্যিই যদি বড় হয়ে অমন পড়ানো যেত! আপনার এই স্বপ্ন পূরণে আছে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা। 

আমার এই লেখায় আজ আমি আলোচনা করার চেষ্টা করবো প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ও বেসরকারি শিক্ষক নিবন্ধন (NTRCA) সম্পর্কে। আলোচনা করবো এই দুইটি ধারার পরীক্ষার যোগ্যতা, মানবণ্টন নিয়ে। আলোচনায় আসবে এই দুই পরীক্ষার সিলেবাসের কমন টপিকগুলো কি কি এবং কিভাবে একইসাথে দুটো পরীক্ষার প্রস্তুতি নেয়া যায়। 



প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কী? 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতাভুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগের পরীক্ষাকেই প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা বলা হয়। এই নিয়োগে উত্তীর্ণ প্রার্থীগণ বাংলাদেশে ছড়িয়ে থাকা প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক হিসেবে কর্মরত থাকেন। 

যোগ্যতা

পদের নাম 

বেতন বয়সসীমা 

শিক্ষাগত যোগ্যতা 

সহকারী শিক্ষক টাকা: ১১০০০-২৬৫৯০ (গ্রেড ১৩), জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী প্রার্থীর ন্যূনতম ও সর্বোচ্চ বয়স ২১-৩০ হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে ন্যূনতম বয়স হবে ২১-৩২ বৎসর। এফিডেভিট গ্রহণযোগ্য নয়। কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ (৪ স্কেলে ন্যূনতম ২.২৫ ও ৫ স্কেলে ন্যূনতম ২.৮) স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী

(২৭ ফেব্রুয়ারি ২০২৩ সালে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে সংগৃহীত)

পরীক্ষার ধরন ও মানবণ্টন

পুরো পরীক্ষাটি হয় ১০০ নম্বরের। এর মধ্যে প্রথম ৮০ মার্ক প্রিলিমিনারি, পরে প্রিলিমিনারি উত্তীর্ণদের ২০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়। প্রিলিমিনারি পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কেটে রাখা হয়। কাটমার্ক মোটামুটি ৬০ হয়ে থাকে।

তবে কোটাধারী হলে ৪০-৪৫ পেলেই মৌখিক পরীক্ষার জন্য বসা যায়। যদিও সরকারিভাবে এখন পর্যন্ত প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার কোন মানবণ্টন বা সিলেবাস প্রদান করা হয়নি, তারপরেও বিগত দিনের প্রশ্ন বিশ্লেষণ করে একটি সম্ভাব্য মানবণ্টন ও সিলেবাস পাওয়া যায়, 

বিষয়

নাম্বার

টপিক 

বাংলা 

২০বাংলা সাহিত্য – ৩

বাংলা ব্যাকরণ – ১৭

ইংরেজি 

২০Grammar – 20
গণিত ২০

পাটিগণিত – ১০

বীজগণিত – ৬

জ্যামিতি – ৪

সাধারণজ্ঞান 

২০বাংলাদেশ – ১৩

আন্তর্জাতিক – ৩

সাম্প্রতিক – ১

সাধারণবিজ্ঞান ও আইসিটি – ৩

মৌখিক২০

মোট ১০০

– 

শিক্ষক
Image Source: Freepik

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা কী?

বাংলাদেশের প্রায় তেত্রিশ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ্য শিক্ষক নিয়োগ নিশ্চিত করতে, ২০০৫ সালে “বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ” সংক্ষেপে NTRCA প্রতিষ্ঠিত হয়। এটি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীন একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান।

এই পরীক্ষায় অংশগ্রহণের মধ্য দিয়ে একজন প্রার্থী একটি স্কোর লাভ করেন, যে স্কোরের ভিত্তিতে পরবর্তী সময়ে শূন্য পদের ভিত্তিতে বাংলাদেশের যে কোন এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে তাদের আবেদনের ভিত্তিতে নিয়োগ দেয়া হয়। নিবন্ধন পরীক্ষার মধ্য দিয়ে একজন প্রার্থী তিনটি আলাদা ক্যাটাগরিতে আবেদনের যোগ্যতা লাভ করেন, এগুলো হলো- 

১. কলেজ পর্যায় 
  • উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ইনস্টিটিউট ও কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউট প্রতিষ্ঠানের প্রভাষক / ইন্সট্রাক্টর (টেক) পদ 
২. স্কুল পর্যায় 
  • নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক, মাদরাসার সহকারী শিক্ষক ও সহকারী মৌলবি; এবতেদায়ি মাদরাসার এবতেদায়ি প্রধান, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ এবং মাদরাসার প্রদর্শক ও শরীরচর্চা শিক্ষক; কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক, সাধারণ বিষয় (ভাষা) পদ
৩. স্কুল-২ পর্যায় 
  • এবতেদায়ি মাদরাসার জুনিয়র মৌলবি, জুনিয়র শিক্ষক, ক্বারি; মাধ্যমিক কারিগরি/ দাখিল কারিগরি/ ভোকেশনাল ইনস্টিটিউট-এর ট্রেড ইন্সট্রাক্টর পদ



যোগ্যতা

নিবন্ধন পরীক্ষায় বসতে চাইলে প্রথমত অবশ্যই একজন প্রার্থীকে অনার্স পাশ করতে হবে। শিক্ষার্থী যদি সদ্য পাশ করে থাকেন, তাহলে তিনি শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদানকৃত প্রশংসাপত্র, মার্কশিট, প্রবেশপত্র দিয়ে আবেদন করতে পারবেন। পুরো শিক্ষাজীবনে যদি কেবল একটি ৩য় বিভাগ থাকে, তাহলেও আবেদন করা সম্ভব। তবে একবারের বেশি হলে তিনি অযোগ্য প্রার্থী হিসেবে চিহ্নিত হবেন। প্রার্থীর বয়স ১৮-৩০ বৎসরের মধ্যে হতে হবে। 

পরীক্ষার ধরন ও মানবণ্টন

কলেজ, স্কুল, স্কুল-২- এই তিন পর্যায়ের জন্যই পরীক্ষার ধরন ও মানবণ্টন একই। তবে সিলেবাসে কিছুটা ভিন্নতা আছে যা পরে আলোচনা করা হবে। প্রার্থীকে প্রথমে একটি প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষায় মোট নম্বর ১০০, সময় ১ ঘণ্টা, পাশ নম্বর ৪০। উত্তীর্ণ প্রার্থীগণ পরে নিজ নিজ বিষয়ের উপর ১০০ নম্বরের একটি লিখিত পরীক্ষায় অবতীর্ণ হবেন।

৩ ঘণ্টার এই পরীক্ষায় কৃতকার্য প্রার্থীরা মৌখিক পরীক্ষার জন্য ডাক পাবেন। ফলাফলের ক্ষেত্রে প্রিলিমিনারির নম্বর যুক্ত হয় না, এখানে কেবল পাশ করলেই চলে। লিখিত ও মৌখিক পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করে মেধাতালিকা প্রদান করা হয়। 

বিষয় 

নম্বর 

বাংলা 

২৫
ইংরেজি 

২৫

গণিত 

২৫
সাধারণ জ্ঞান 

২৫

মোট

১০০

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা
Image Source: Freepik

বিষয়ভিত্তিক প্রস্তুতি

বাংলা

বিষয় 

বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ 

কলেজ

স্কুল 

স্কুল ২

ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার✔✔✔

✔

বাগধারা ও বাগবিধি

✔✔✔✔
ভুল সংশোধন বা শুদ্ধকরণ✔✔✔

✔

যথার্থ অনুবাদ ও শিরোনাম

✔✔✔✔
সন্ধি বিচ্ছেদ✔✔✔

✔

কারক-বিভক্তি

✔✔✔✔
সমাস✔✔✔

✔

প্রত্যয় বিন্যাস

✔✔✔✔
সমার্থক ও বিপরীতার্থক শব্দ✔✔✔

✔

বাগধারা

✔✖✖✔
বাক্য সংকোচন ✖✔✔

✔

লিঙ্গ পরিবর্তন 

✖✔✔✖
পদ প্রকরণ ✖✖✖

✔

বিভিন্ন প্রকার শব্দ 

✖✖✖✔

সাধু ও চলিত রূপ 

✖✖✖

✔

অব্যয় ✖✖✖

✔

উপসর্গ 

✖✖✖✔
বিশিষ্ট অর্থবাচক শব্দ ✖✖✖

✔

দ্বিরুক্ত শব্দ 

✖✖✖✔
ধ্বনির পরিবর্তন ✖✖✖

✔

বাংলা ক্রিয়ার কাল 

✖✖✖✔
ক্রিয়াপদ ✖✖✖

✔

ক্রিয়ার ভাব 

✖✖✖

✔

যেহেতু বাংলা সাহিত্য থেকে বিগত দিনে খুব বেশি প্রশ্ন আসতে দেখা যায়নি, তাই বাজারের কোন সাজেশন বই থেকে বাংলা সাহিত্য সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো দেখে নিতে পারেন, যেমন গুরুত্বপূর্ণ সাহিত্যিক, তাদের উল্লেখযোগ্য রচনাকর্ম, সংবাদপত্র ও তাদের সম্পাদক ইত্যাদি।

ইংরেজি

বিষয় 

বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ 
কলেজ

স্কুল 

স্কুল ২

Completing sentences

✔✔✔✖
Translation from Bengali to English✔✔✔

✔

Change of parts of speech

✖✔✔✖
Right form of verb✖✔✔

✔

Fill in the blanks with the appropriate word

✔✔✔✖
Transformation of sentences✔✔✔

✖

Synonyms and Antonyms

✔✔✔✔
Idioms and phrases✔✔✔

✔

Errors in composition

✔✖✖✖
Uses of article✔✖✖

✖

Verbs

✔✖✖✖
Identify the appropriate title from the story✔✖✖

✖

Identifying Parts of Speech 

✖✖✖✔
Appropriate Preposition✖✖✖

✔

Subject-verb agreement

✖✖✖✔
Correct Spelling✖✖✖

✔

Sentence correction 

✖✖✖✔
One Word Substitution ✖✖✖

✔

Voice change

✖✖✖✔
Narration✖✖✖

✔

Conditional sentence

✖✖✖✔
Tense ✖✖✖

✔

Analogy 

✖✖✖✔
Modifier✖✖✖

✔

Number 

✖✖✖✔
Degree✖✖✖

✔

Gender

✖✖✖✔
বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা
Image Source: Freepik

গণিত

বিষয় 

বেসরকারি শিক্ষক নিবন্ধন 

প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ 

কলেজ

স্কুল স্কুল ২

গড়

✔✔✔✔
ল.সা.গু✔✔✔

✔

গ.সা.গু

✔✔✔✔
ঐকিক নিয়ম✔✔✔

✔

শতকরা

✔✔✔✔
সুদকষা✔✔✔

✔

লাভ-ক্ষতি

✔✔✔✔
অনুপাত-সমানুপাত✔

(বীজগণিত)

✔✔

✔

উৎপাদক

✔✔✔✔
বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়োগ✔✔✔

✔

গসাগু (বীজগণিত)

✔✔✔✔
বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ✔✔✔

✖

সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ

✔✔✔✔
রেখা✖✔✔

✔

কোণ

✖✔✔✔
ত্রিভুজ✖✔✔

✔

চতুর্ভুজ

✖✔✔✔
ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ✖✔✔

✔

পরিমিতি ও ত্রিকোনমিতি সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ

✔✖✖✖
সংখ্যা ✖✖✖

✔

ভগ্নাংশ 

✖✖✖

✔

বিভিন্ন প্রকার দশমিকের গুণ

✖✖✖✔
বর্গমূল নির্ণয় ✖✖✖

✔

ধারা 

✖✖✖

✔


সাধারণজ্ঞান

বেসরকারি নিবন্ধন ও প্রাইমারি সহকারি শিক্ষক নিয়োগ- উভয় পরীক্ষাতেই সাধারণজ্ঞান অংশের সিলেবাস মোটামুটি সাদৃশ্যপূর্ণ। এই অংশে কেবল বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি নয়, সাধারণ বিজ্ঞান ও আইসিটি থেকেও প্রশ্ন হয়ে থাকে, তবে এর পরিমাণ খুবই কম। চিনে উল্লেখিত বিষয়গুলো ভালোভাবে আয়ত্ত করতে পারলে একইসাথে দুইটি পরীক্ষার প্রস্তুতি নেয়া সম্ভব। 

বাংলাদেশ সম্পর্কিত বিষয়
  • বাংলাদেশের ভূপ্রকৃতি, জলবায়ু, পরিবেশ, ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সভ্যতা, সংস্কৃতি, বাংলাদেশের অর্থনীতি, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যোগাযোগ ব্যবস্থা, বাংলাদেশের সমাজজীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ্য, নীতি, পরিকল্পনা (অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা), কর্মসূচি
আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলী
  • আন্তর্জাতিক সম্পর্ক, মানব সম্পদ উন্নয়ন, বিশ্ব ভৌগলিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, নবায়ন যোগ্য শক্তি, জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংগঠন, পুরস্কার ও সম্মাননা, আন্তর্জাতিক মূদ্রা সংক্রান্ত, আন্তর্জাতিক রাজনীতি ও আনুষঙ্গিক বিষয়াবলী
বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান
  • স্বাস্থ্য, চিকিৎসা, তথ্য, যোগযোগ ও প্রযুক্তি, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান সংশ্লিষ্ট) সাধারণ রোগ ব্যাধি ও পরিবেশ বিজ্ঞান সংশ্লিষ্ট 

কোথা থেকে এবং কীভাবে পড়বেন? 

উপরে প্রদত্ত ছকটি দেখে ইতোমধ্যে নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাস পুরোপুরি না হলেও আংশিক সাদৃশ্যপূর্ণ। তাই খুব সহজেই আপনি একই সাথে দুটো পরীক্ষারই প্রস্তুতি নিতে পারেন। সেক্ষেত্রে আপনার প্রথম কাজ হলো বাজার থেকে এই বিষয়ের কিছু ভালো বই কিনে ফেলা। রাজধানীর নীলক্ষেত বা অনলাইনের নানা বই বিক্রির ওয়েবসাইটে প্রচলিত বইগুলো কিনে, সহজ ও বাস্তবসম্মত একটা রুটিন করে নিয়মিত পড়াশোনা শুরু করে দিন।

যেকোনো প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো করার গুরুত্বপূর্ণ শর্ত হলো মডেল টেস্ট দেয়া, এর মধ্য দিয়ে আপনি আপনার প্রস্তুতিকে যাচাই করে নিতে পারবেন। কোন কোচিং সেন্টারে ভর্তি হয়ে, কিংবা বাড়িতে বসে মডেল টেস্টের বই সলভ করেও আপনি নিজেকে আরো সমৃদ্ধ করতে পারবেন। তবে অবশ্যই ভুল উত্তরগুলো ফেলে রাখবেন না, উত্তরগুলো কেন ভুল হলো সেটা বই ঘেঁটে খুঁজে বের করে নোট করে রাখুন, পরের মডেল টেস্ট দেয়ার আগে সেগুলোতে আরো একবার চোখ বুলিয়ে নিন যেন একই বা কাছাকাছি প্রশ্নগুলো আর ভুল না হয়। 

শেষ কথা

ভালো ফলাফলের ক্ষেত্রে পরিশ্রম ও মেধার পাশাপাশি দরকার সঠিক পরিকল্পনা। আজকের এই লেখায় আমার মূল উদ্দেশ্য ছিলো আপনাকে একটি সঠিক পরিকল্পনার নকশার ধারণা দেয়া। তাই শুরুতেই আমি আলোচনা করেছিলো প্রাথমিক শিক্ষক নিয়োগ ও বেসকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা কী সে সম্পর্কে, চেষ্টা করেছি দুটো পরীক্ষাতেই কমন আছে এমন বিষয়গুলোর একটা তালিকা করে দিতে।

আপনার সময় ও পরিশ্রম করার সামর্থ্যকে সামনে রেখে এবার নিজেই একটা রুটিন তৈরি করুন, সর্বশক্তি দিয়ে লড়ে যান নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে।  আপনার জন্য শুভকামনা! 


তথ্যসূত্র: 

১. বিজ্ঞপ্তি, ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০

২. সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০, স্কুল পর্যায় সিলেবাস 

৩. সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০, স্কুল পর্যায়-২ সিলেবাস 

৪. সপ্তদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২০, কলেজ পর্যায় সিলেবাস 

৫. প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ 

৬. অথেন্টিক প্রাইমারি শিক্ষক নিয়োগ এনালাইসিস, গাজী মিজানুর রহমান (বিসিএস)

৭. ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা – বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি  

৮.  শিক্ষক-নিবন্ধন-বা-এনটিআর 

৯. বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.